১:৩৯ অপরাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / সবচেয়ে ছোট চাঁদ আজ রাতে দেখা যাবে

সবচেয়ে ছোট চাঁদ আজ রাতে দেখা যাবে

little moon    22.4.16ইন্টারন্যাশনাল ডেস্ক, ২২ এপ্রিল ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রথমে এক ফালি হয়ে ‘জন্ম’ নেয় চাঁদ। পরে তা ধীরে ধীরে বড় হতে থাকে। ১৫ দিনেই তা পূর্ণতা লাভ করে, যাকে বলে পূর্ণিমা। আর এই পূর্ণিমার দিনই চাঁদকে সবচেয়ে বড় লাগে।

আজও আকাশে দেখা যাবে পূর্ণিমার চাঁদ। কিন্তু এই পূর্ণিমায় চাঁদটাকে একটু উদ্ভুত দেখাবে। মানে সাধারণভাবে পূর্ণিমার চাঁদে যে আয়তন হয় তার থেকে ছোট দেখাবে। দেখে যেন মনে হবে পৃথিবী থেকে অনেক দূরে চলে গেছে আমাদের চাঁদ।

মূলত ১৫ বছর পর পর দেখা যায় এই ‘মিনি মুন’। যে কক্ষপথকে কেন্দ্র করে চাঁদ নিজের চারিদিকে ঘুরতে থাকে আজ সেই কক্ষপথের সবচেয়ে দূরবর্তী স্থানে পৌঁছবে সেটি। ফলে পৃথিবী থেকে চাঁদকে দেখতে লাগবে সাধারণ আয়তনের থেকে অনেক ছোট।

২২ এপ্রিল রাত ১০টা ৫ মিনিটে দেখা যাবে ‘মিনি মুন’। এ বছরেরই শুরু দিকে পৃথিবীর সবচেয়ে কাছে এসেছিল চাঁদ। ফলে দেখা গিয়েছিল ‘সুপার মুন’।

আজকের ‘মিনি মুন’ সেই ‘সুপার মুন’র চেয়ে ১৪ শতাংশ ছোট দেখা যাবে। এরপর আবার ‘মিনি মুন’ দেখা যাবে ১৫ বছর পর অর্থাৎ ২০৩০ সালের ১০ ডিসেম্বর। কে জানে এতোদিন পর কি হয়, তাই আজই দেখে নিন সেই ‘মিনি মুন’।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents