১২:৫২ অপরাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / ওয়াইফাই ১০ কারণে স্লো হয়ে যায়

ওয়াইফাই ১০ কারণে স্লো হয়ে যায়

wifi    22.4.16টেকনোলজী ডেস্ক, ২২ এপ্রিল ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ওয়াইফাই ইন্টারনেটের ব্যবহার বাড়ছে দিন দিন। কিন্তু সমস্যা হলো এই ওয়াইফাই প্রায়ই স্লো হয়ে যায়। এতে সমস্যা হয় কাজে। গতি থাকে না নেটে। ওয়াইফাই সেবা কেন স্লো হয়ে যায় জেনে নিন এমন ১০টি কারণ-

রাউটার বসানোর জায়গা

অনেকেই জানেন না, রাউটার যদি ঠিকঠাক জায়গায় বসানো না হয়, তবে কানেকশন স্লো হয়ে যায়। তাই, বাড়ির যা হোক একটা জায়গায় রাউটারটা বসিয়ে রাখবেন না। ব্যাপারটা যারা বাড়িতে আসছেন রাউটারটা বসাতে, তাদের সঙ্গে কথা বলে ঠিক করুন।

ইটকাঠলোহার বাধা

ওয়াইফাইয়ের কানেকশন অনেক সময়েই বাড়ির পুরু দেয়াল বা কড়িকাঠ বা লোহার আলমারিতে বাধা পেয়ে স্লো হয়ে যায়। এই ব্যাপারে তাই একটু সতর্ক থাকুন।

রাউটার থেকে ডিভাইসের দূরত্ব

রাউটারটা যে জায়গায় বসানো আছে, আপনার কম্পিউটার বা স্মার্টফোন যদি তার থেকে অনেকটা দূরে থাকে, তাহলে কিন্তু কানেকশন স্লো হয়ে যায়। তাই রাওটার যেখানে আছে, ডিভাইসটাও এর কাছাকাছিই রাখুন।

ওয়্যারলেস প্রতিবন্ধকতা

অনেক সময়েই বাড়িতে যেসব ইলেকট্রিক জিনিসপত্র আছে, তাদের ওয়্যারলেস কানেকটিভিটি ওয়াইফাইয়ের কানেকশনকে প্রভাবিত করে। স্লো করে দেয়।

মাইক্রোওভেনের সমস্যা

আপনার বাড়িতে যদি মাইক্রোওভেন থাকে, তবে তার জন্যও ওয়াইফাইয়ের কানেকশন স্লো হয়ে যেতে পারে। কেননা, মাইক্রোওয়েভের ফ্রিকোয়েন্সি ২.৪৫ গিগাহার্ৎজ। অন্যদিকে, ওয়াইফাইয়ের ফ্রিকোয়েন্সি এর প্রায় কাছাকাছি- ২.৪ গিগাহার্ৎজ। ফলে, অসুবিধা একটা হয়েই থাকে।

ব্লু-টুথে সমস্যা

শুধু ওয়াইফাই নয়, ব্লু-টুথের ফ্রিকোয়েন্সিও ২.৪ গিগাহার্ৎজ। ফলে, ব্লু-টুথও অনেক সময়ে ওয়াইফাইয়ের কানেকশন স্লো করে দেয়।

খ্রিস্টমাস বা দিওয়ালি লাইট

অসুবিধার কারণ হতে পারে খ্রিস্টমাস বা দিওয়ালি লাইটের মতো সামান্য একটা জিনিসও! এ ধরনের আলোগুলো একটা ইলেক্ট্রোম্যাগনেটিক ফিল্ড তৈরি করে যা ওয়াইফাইয়ের কানেকশন স্লো করে দেয়।

হর ঘর ওয়াইফাই

শুধু আপনার বাড়িই তো আর নয়, চারপাশের আরও বেশ কিছু বাড়িতেও ওয়াইফাই কানেকশন আছে। এবার, ওই একটা অঞ্চলে সবকটা বাড়ির পরিষেবা এক সঙ্গে জড়িয়ে গিয়েও কানেকশন স্লো হয়ে যায়।

নেটওয়ার্ক ট্র্যাফিক

আপনি যদি বাড়ির অনেকগুলো ডিভাইসে এক সঙ্গে কিছু না কিছু ডাউনলোডে বসিয়ে রাখেন, ওয়াইফাই কানেকশন স্লো হয়ে যাবেই। স্লো হয়ে যেতে পারে বেশ বড়সড় কিছু মাত্র একটা ডিভাইস থেকে ডাউনলোড করতে গেলেও!

ভিড়ে ভিড়াক্কার

শুনতে খুব অবাক লাগলেও একটা ঘরে যদি অনেক মানুষ থাকেন, তবে ওয়াইফাই কানেকশন স্লো হয়ে যায়। মানুষের শরীরে জলের উপস্থির জন্য এরকম ঘটনা ঘটে। কাজেই, বাড়ির এমন একটা জায়গা বেছে নিন রাউটার বসানোর জন্য যেখানে অতিথিরা খুব একটা পা রাখেন না।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents