৭:৩৪ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / আওয়ামী লীগ / শিশুদের মনের দরজা খুলে দিতে হবে, তাহলে ধর্মের নামে তারা সহিংস হবে না : সংস্কৃতি মন্ত্রী

শিশুদের মনের দরজা খুলে দিতে হবে, তাহলে ধর্মের নামে তারা সহিংস হবে না : সংস্কৃতি মন্ত্রী

noor   18.4.16জয়পুরহাট, ১৮ এপ্রিল ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শিশুদের সুপ্ত প্রতিভার উন্মেষ ঘটানোর লক্ষ্যে জয়পুরহাট আর্ট ক্যাম্পের চিত্রকর্ম নিয়ে ৬ দিনব্যাপি ‘চারুকলা উৎসব ২০১৬, জয়পুরহাট’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি বলেছেন, শিশুদের মনের দরজা খুলে দিতে হবে। তাহলে ধর্মের নামে তারা কখনই আর সহিংস হবে না। এমন কি মানুষও হত্যা করবে না।

তিনি বলেন, শিশুদের মনের এ দরজা খুলে দিতে সাংস্কৃতিক অঙ্গণের ব্যক্তিদেরই এগিয়ে আসতে হবে। সচেতন মানুষ হিসেবে শিল্পীদের নিজ উদ্যোগে এ দায়িত্ব কাঁধে তুলে নিতে হবে।

সংস্কৃতি মন্ত্রী বলেন, মাদরাসায় পড়াশুনা করলেই যে সে রাজাকার হবে, বিষয়টি তেমন নয়। তার নির্বাচনী এলাকার একটি ঘটনার কথা উল্লেখ করে তিনি বলেন, মুক্তিযুদ্ধভিত্তিক লেখা আহবান করার পর দেখা গেল যে, বেশ কয়েকজন মাদরাসা ছাত্র বেশ চমৎকার লিখেছে। কিন্তু মোটা দাগে আমরা তাদের আলাদা করে রাখি, যা ঠিক নয়।

চারুকলা অনুষদের জয়নুল গ্যালারি প্রাঙ্গণে আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিল্পী সৈয়দ জাহাঙ্গীর ও অধ্যাপক সমরজিৎ রায় চৌধুরী। চারুকলার ডিন অধ্যাপক নিসার হোসেন এ সময় উপস্থিত ছিলেন।

সভাপতিত্ব করেন চারুকলা উৎসব জয়পুরহাট ২০১৬ উদযাপন পরিষদের আহবায়ক ও শিক্ষক আমিনুল ইসলাম বাবুল। অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন অভিনেতা ও শিল্পী আফজাল হোসেন, ক্যাম্পের প্রধান সমন্বকারী ও গ্রাফিক ডিজাইনের সহকারী অধ্যাপক হারুন-অর-রশীদ টুটুল এবং রাশেদুল ইসলাম রানা।

জয়পুরহাটের শিশুদের সংস্কৃতিমনা ও তাদের সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে জয়পুরহাট তেঘর উচ্চবিদ্যালয় মাঠে গত ১৫ থেকে ১৯ মার্চ পর্যন্ত ৪ দিনব্যাপী আর্ট ক্যাম্পের আয়োজন করা হয়। এতে ঢাকা থেকে ২০ জন বরেণ্য শিল্পীসহ ১শ’ জন শিল্পী অংশগ্রহণ করেন। তাদের সঙ্গে জয়পুরহাট জেলার ২০টি স্কুলের ১২০ জন ছাত্রছাত্রীও অংশগ্রহণ করে।
আর্ট ক্যাম্পে অংশগ্রহণকারী শিল্পী ও শিক্ষার্থীদের শিল্পকর্ম নিয়ে আজ থেকে শুরু হয়েছে ৬ দিনব্যাপী এ প্রদর্শনী। চলবে ২৩ এপ্রিল পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮ পর্যন্ত সকলের জন্য উন্মুক্ত।

সভাপতির বক্তৃতায় আমিনুল ইসলাম বাবুল বলেন, ক্যাম্পে অংশগ্রহণকারী ১২০ জন ছাত্রছাত্রীকে ৬-৭ জনের এক একটি গ্রুপ করে একেকজন বরেণ্য শিল্পীর তত্ত্বাবধানে তাদের দেয়া হয়। বরেণ্য শিল্পীরা এই শিশুদের হাতে-কলমে দারুণ কিছু ছবি আঁকার কৌশল শিখিয়েছে।

তিনি বলেন, সবচেয়ে বড় কথা, এ ক্যাম্পের মাধ্যমে আমাদের শিশুদের মাঝে কৌতুহলবোধ জাগিয়ে তোলা গেছে। আর এ কৌতুহল থেকেই তাদের মাঝে নতুন জ্ঞানের উন্মেষ ঘটবে।

সভাপতি আরো বলেন, সংস্কৃতি মানুষের মাঝে মেলবন্ধন তৈরি করে। জয়পুরহাট চারুকলা উৎসবের মত নানা সাংস্কৃতিক উৎসবই পারে অপসংস্কৃতি দূর করতে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents