১০:৫০ পূর্বাহ্ণ - বৃহস্পতিবার, ২০ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / চিকিৎসাবিদ্যায় এবার নোবেল পেলেন তিন বিজ্ঞানী

চিকিৎসাবিদ্যায় এবার নোবেল পেলেন তিন বিজ্ঞানী

helth nobal  04.10.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ০৫ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাউন্ডওয়ার্ম বা গোলকৃমির মত পরজীবী জনিত রোগ সংক্রমনের মোকাবিলায় গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ বছরের নোবেল পুরস্কারে ভূষিত হয়েছেন তিনজন বিজ্ঞানী। এরা হলেন, উইলিয়াম সি ক্যাম্পবেল, সাতোশি ওমুরা এবং ইউইউ তু।

এদের মধ্যে উইলিয়াম সি ক্যাম্পবেল এবং সাতোশি ওমুরা প্যারাসাইট জনিত রোগ সংক্রমন প্রতিরোধে নতুন আবিস্কার করে নোবেল পুরস্কারের অর্ধেকটা পেয়েছেন। পুরস্কারের বাকি অর্ধেক পাচ্ছেন ইউইউ তু । যিনি ম্যালেরিয়ার বিরুদ্ধে লড়াইয়ের জন্য থেরাপি উদ্ভাবন করেছেন।

নোবেল পুরস্কার কমিটি জানিয়েছে, এই তিন বিজ্ঞানীর কাজ কোটি কোটি মানুষের জীবনই পাল্টে দিয়েছে। যারা এই সব প্যারাসাইটজনিত সংক্রমণে আক্রান্ত হয়েছেন। সবচেয়ে বড় কথা, এই সব মানুষের বেশির ভাগই বাস করেন পৃথিবীর দরিদ্রতম দেশগুলোতে।

নোবেলজয়ী উইলিয়াম সি ক্যাম্পবেলের জন্ম আয়ার্ল্যান্ডে, আর তার সহকর্মী সাতোশি ওমুরা জাপানের বাসিন্দা। অন্যদিকে মিস তু একজন চীনের বাসিন্দা।

ম্যালেরিয়ার মতো মশাবাহিত রোগে প্রতি বছর সারা পৃথিবীতে সাড়ে চার লক্ষেরও বেশি মানুষ মারা যায়। শত শত কোটি মানুষ এই সংক্রমণের ঝুঁকিতে থাকেন।

বিশ্বের মোট জনসংখ্যার এক-তৃতীয়াংশই প্যারাসাইটিক ওয়ার্ম থেকে বিপদের মুখে পড়তে পারেন। এই ধরনের কৃমি থেকে রিভার ব্লাইন্ডনেস বা লিম্ফেটিক ফিলারায়াসিসের মতো নানা ধরনের অসুখ হতে পারে।

প্রসঙ্গত, চীনের ইউইউ তু হলেন ত্রয়োদশ মহিলা, যিনি চিকিৎসাবিদ্যায় নোবেল পুরস্কার পেলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

জাতীয় নির্বাচনে হেরে বারিসান ন্যাশনালের সভাপতির দল থেকে পদত্যাগ করলো নাজিব রাজাক

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): জাতীয় নির্বাচনে হেরে নিজের দল বারিসান ন্যাশনালের …

মার্কিন নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরানকে ৪০ টি সুপার জেট বিমান দিচ্ছে রাশিয়া

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): রাশিয়ার সুখোই সিভিল এয়াক্রাফট কর্তৃপক্ষ বলেছে, ইরানের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents