১০:০৩ পূর্বাহ্ণ - বুধবার, ২১ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / রাজনীতি / অন্যান্য দলের খবর / সুন্দরবন রক্ষায় বিশ্বকে এগিয়ে আসতে হবে : সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি

সুন্দরবন রক্ষায় বিশ্বকে এগিয়ে আসতে হবে : সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি

sultana Kamal   02.4.16ঢাকা, ০২ এপ্রিল ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শনিবার ঢাকা রিপার্টার্স ইউনিটিতে (ডিআরইউ) সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি আয়োজিত ‘ইউনেস্কো বিশ্ব ঐতিহ্য কেন্দ্রের সাম্প্রতিক সুন্দরবন পরিদর্শন ও সংশ্লিষ্ট বিষয়াদি’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে মূল বক্তব্য দেন সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট সুলতানা কামাল।
সুন্দরবন নিয়ে বাংলাদেশের মানুষের উদ্বেগ জাতিসংঘকেও স্পর্শ করেছে জানিয়ে সুলতানা কামাল বলেন,  “সুন্দরবনের মধ্যে ‘রামসার সাইট’ ও ‘বিশ্ব-ঐতিহ্য এলাকা’ রয়েছে। জাতিসংঘের রামসার সচিবালয় লিখিতভাবে অনেক আগেই সুন্দরবনের নিরাপত্তার প্রশ্নে তাদের পর্যবেক্ষণ বাংলাদেশ সরকারকে জানিয়েছে।

সুলতানা কামাল বলেন, রামপাল বিদ্যুৎকেন্দ্র  নির্মাণ এবং এরপর বনের মধ্যে বিভিন্ন মালামাল ও কয়লা পরিবহন, উপর্যুপরি নৌ-দুর্ঘটনা, বায়ু-পানি-মাটি-শব্দদূষণ থেকে বনের ব্যাপক ক্ষতির আশঙ্কা প্রভৃতি প্রেক্ষাপটে ২০১৩ সালে ইউনেস্কোর বিশ্ব-ঐতিহ্য কেন্দ্র তাদের উদ্বেগের কথা জানায় বাংলাদেশ সরকারকে।

এর জবাবে সরকারের দেয়া চিঠিতে জাতিসংঘের উদ্বেগ প্রশমিত হয়নি দাবি করে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক  বলেন, ফলে ২০১৫ সালে ইউনেস্কোর ৩৯তম অধিবেশনে সুন্দরবনের বাস্তব পরিস্থিতি ও সরকারের কার্যক্রম অনুধাবনের জন্য বাংলাদেশে একটি ‘রিয়েকটিভ মিশন’ পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়। এই টিমের প্রতিবেদনের ওপর নির্ভর করেই সিদ্ধান্ত হতে পারে বাংলাদেশের জাতীয় গৌরব সুন্দরবন বিশ্ব ঐতিহ্যের তালিকায় থাকবে কি না।

রামপাল বিদ্যুৎকেন্দ্র সুন্দরবনের প্রভূত ক্ষতির কারণ হবে বলে আশঙ্কা প্রকাশ করে তেল-গ্যাস-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব আনু মুহাম্মদ এই বিশ্ব ঐতিহ্য রক্ষায় সারা বিশ্বকে এগিয়ে আসার তাগিদ দিয়েছেন।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আনু মুহাম্মদ বলেন, “এই প্রকল্পে যারা কনসালট্যান্ট হিসেবে আছেন, তারাই কেবল বিদ্যু‍ৎকেন্দ্রটির পক্ষে কথা বলছেন। অন্যদিকে একজনও স্বাধীন বিশেষজ্ঞ এই প্রকল্পের পক্ষে নন।” পরিকল্পিতভাবে সুন্দরবনের পাশে কয়লাভিত্তিক রামপাল বিদ্যুৎকেন্দ্র নির্মাণের ষড়যন্ত্র বাস্তবায়ন করা হচ্ছে বলে দাবি করেন তিনি।

আনু মুহাম্মদ বলেন, “সুন্দরবন কেবল বাংলাদেশের নয়, সারা বিশ্বের সম্পদ। এ জন্য সারা বিশ্বকে এই বন রক্ষায় এগিয়ে আসতে হবে।”

মূল বক্তব্যে সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির আহ্বায়ক অ্যাডভোকেট সুলতানা কামাল বলেন,  রামপাল বিদ্যুৎকেন্দ্র বিষয়ে বাংলাদেশ সরকারের অবস্থান আন্তর্জাতিক পর্যায়েও এক প্রবল উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে। সারা বিশ্ব আজ সুন্দরবন রক্ষায় তাদের আগ্রহ নানাভাবে ব্যক্ত করছে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান, সুন্দরবন রক্ষা জাতীয় কমিটির সদস্যসচিব ডা. মো. আব্দুল মতিন প্রমুখ।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents