১১:৩৫ পূর্বাহ্ণ - শুক্রবার, ২১ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / ৩.৩ বিলিয়ন টাকার ডেটা সাশ্রয় করেছে অপেরা মিনি ব্রাউজার

৩.৩ বিলিয়ন টাকার ডেটা সাশ্রয় করেছে অপেরা মিনি ব্রাউজার

Opera_Info_Bangladesh   28.3.16টেকনোলজী ডেস্ক, ২৮ মার্চ ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মোবাইলের জনপ্রিয় ওয়েব ব্রাউজার অপেরা মিনি বাংলাদেশের ইন্টারনেট ডেটা খরচের বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় করেছে। বাংলাদেশি মুদ্রায় এর অর্থমূল্য প্রায় ৩.৩ বিলিয়ন টাকা। কমপ্রেশন টেকনোলজি মাধ্যমে সর্বোচ্চ ৯০ ভাগ ডেটার ব্যবহার কমিয়ে বিপুল এই অর্থের অপচয় রোধ করা হয়েছে।

মোবাইলের জনপ্রিয় ওয়েব ব্রাউজার অপেরা মিনি বাংলাদেশের ইন্টারনেট ডেটা খরচের বিপুল পরিমাণ অর্থ সাশ্রয় করেছে। বাংলাদেশি মুদ্রায় এর অর্থমূল্য প্রায় ৩.৩ বিলিয়ন টাকা। কমপ্রেশন টেকনোলজি মাধ্যমে সর্বোচ্চ ৯০ ভাগ ডেটার ব্যবহার কমিয়ে বিপুল এই অর্থের অপচয় রোধ করা হয়েছে।

অপেরা বাংলাদেশের জন্য প্রকাশিত তাদের সর্বশেষ মোবাইল ওয়েব প্রতিবেদনে এ তথ্য প্রকাশ করেছে।

বাংলা কনটেন্টের কারণে অ্যাপটি দিনদিন বাংলা ভাষাভাষীদের কাছে জনপ্রিয় হয়ে উঠছে। মুঠোফোন ব্যবহারকারীদের অধিকাংশই স্মার্টফোনে অ্যাপটি ব্যবহার করে থাকেন।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে দেশী ব্যবহারকারীদের প্রায় ১ কোটি ১০ লাখ ৮৯ হাজার ২৬৩ গিগাবাইট বা ১০ টেরাবাইটের সমতুল্য ডেটা ব্যবহার হ্রাস করেছে। গড়ে ১ জিবি ৩০০ টাকা ধরে এর অর্থমূল্য দাঁড়ায় ৩.৩ বিলিয়ন টাকা।

শীর্ষে ফেসবুক

অপেরা সফটওয়্যার জানায়, মোবাইলে অ্যাপটি ব্যবহারকারীদের গড়ে প্রতি দশটি ওয়েবপেইজ ভিউয়ের মধ্যে আটটিই ফেসবুকডটকম। ফেসবুকে যে ডেটা খরচ হচ্ছে তা মোট ডাটার ৬৫ ভাগ। জনপ্রিয় এই সামাজিক নেটওয়ার্কের পরই রয়েছে গুগলের অবস্থান। তারপর ক্রিকবাজডটকম।

সবকিছুকে ছাড়িয়ে স্মার্টফোন

অপেরা জানায়, বাংলাদেশি ব্যবহারকারীদের অর্ধেকের বেশি স্মার্টফোন ব্যবহার করে। অপারেটিং সিস্টেমের (ওএস) এক পরিসংখ্যানে দেখা গেছে, ব্যবহারকারীদের ৫৩ ভাগ অ্যান্ড্রয়েড, ৪৫ ভাগ বেসিক, ২ ভাগ আইওএস  এবং উইন্ডোজ ফোন ব্যবহার করে। অ্যান্ড্রয়েডের মধ্যে স্যামসাং ও সিম্ফনির গ্রাহকই বেশি। বেসিক ফোন ইউজারের মধ্যে নকিয়া এখনও জনপ্রিয়।

দেশের খবরেই বেশি আগ্রহ

ইউজারের পছন্দের শীর্ষ ৫০টি ওয়েবসাইট পর্যালোচনায় দেখা গেছে, এদের ৪৪ ভাগই সংবাদভিত্তিক ওয়েবসাইট। অন্যান্য দেশের তুলনায় এই হার অনেক বেশি। দেশি সংবাদ জানার প্রবল এই আগ্রহ অপেরার অন্য যেকোনো মার্কেটের তুলনায় উল্লেখযোগ্য। নিউজ সাইটের পরে বেশি ভিজিট করা হয় ডাউনলোড পোর্টাল (২১ ভাগ) এবং সোশ্যাল নেটওয়ার্কিং সাইট (১৪ ভাগ)।

অপেরার দক্ষিণ এশিয়া এবং দক্ষিণপূর্ব এশিয়ার ভাইস প্রেসিডেন্ট সুনিল কামাথ বলেন, বিশ্বের শীর্ষস্থানীয় পাঁচটি মার্কেটের মধ্যে বাংলাদেশ অন্যতম। গত কয়েকবছর ধরে দেশটিতে মোবাইল ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা দিন দিন বাড়ছে। নি:সন্দেহে ফেসবুকের মতো সোশ্যাল নেটওয়ার্কিং সাইটের কারণে ব্যবহারকারী বাড়ছে। পাশাপাশি অ্যান্ড্রয়েড হ্যান্ডসেটের সহজলভ্যতা এবং লোকাল অপারেটরদের চেষ্টা এই হার বৃদ্ধিতে সাহায্য করছে।

তিনি বলেন, মোবাইল নেটওয়ার্কিং কন্ডিশন এবং ডিভাইসের মাধ্যমে অধিকাংশ স্থানে আরো বেশি সংখ্যক মানুষের কাছে ইন্টারনেটের পৌঁছে দেওয়াই অপেরার মূল লক্ষ্য।

অপেরা মিনি অ্যাপটি Google Play, the App Store, Windows Store Ges m.opera.com  থেকে ডাউনলোড করা যাবে।

শীর্ষ দশ

অপেরার মাধ্যমে শীর্ষ দশ ভিজিট করা ওয়েবসাইট হচ্ছে ফেসবুক, গুগল, ইউটিউব, প্রথমআলো, ক্রিকবাজ, উইকিপিডিয়া, বিডিনিউজ, ওয়ার্ডপ্রেস, এনটিভি এবং ওক্সিমিটি।

শীর্ষ দশটি হ্যান্ডসেট যেসবের মাধ্যমে অপেরা ব্যবহার করা হয়:

স্যামসাং গ্যালাক্সি এস ডুয়োস ২ এস৭৫৮২,

নোকিয়া ১১১

সিম্ফনি এক্সপ্লোরার ডব্লিউ৬৮

স্যামসাং গ্যালাক্সি জে১

নোকিয়া ২৭০০ সি২

সিম্ফনি একপ্লোরার পি৬

নোকিয়া ৫১৩০ এক্সপ্রেসমিউজিক

নোকিয়া সি১-০১

সিম্ফনি এক্সপ্লোরার ডব্লিউ৬৮কিউ

সিম্ফনি এক্সপ্লোরার ডব্লিউ৬৯কিউ।

সৌজন্যে প্রিয়.কম

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents