২:৩৬ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / Uncategorized / মুক্তিযুদ্ধ জাদুঘরের পদযাত্রায় মানুষের ঢল

মুক্তিযুদ্ধ জাদুঘরের পদযাত্রায় মানুষের ঢল

mukti zadukhar    26.3.16ঢাকা, ২৬ মার্চ ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): ৪৫ বছর আগে ২৫ মার্চ কালরাতের দুঃসহ সেই স্মৃতি নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে শনিবার স্বাধীনতা দিবসে ৩৬ মাইল পথ হাঁটার কর্মসূচি পালিত হচ্ছে।

রাজধানীর কেন্দ্রীয় শহীদ মিনার থেকে সাভারে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত এই পদযাত্রা আয়োজনকারী মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম উদ্দেশ্য তহবিল সংগ্রহ।

মুক্তিযুদ্ধের স্মৃতি ধরে রাখতে দুই দশক আগে সেগুন বাগিচার ভাড়া বাড়িতে যাত্রা শুরু করা মুক্তিযুদ্ধ জাদুঘর আগারগাঁওয়ে নিজস্ব ভবন গড়ে তুলতে তহবিল সংগ্রহ করছে।

শনিবার সকাল ৬টায় শহীদ মিনার থেকে শুরু হয় পদযাত্রা। পদযাত্রার ৫৭ জনের দলে নারী ও শিশুদের সঙ্গে ষাটোর্ধ্বরাও রয়েছেন। বিভিন্ন স্থান থেকে ছাত্র-শিক্ষক-মুক্তিযোদ্ধারাও যোগ দেন পদযাত্রায়।

কেন্দ্রীয় শহীদ মিনার অভিযাত্রীরা প্রথমে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের বধ্যভূমিতে। সেখানে মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি বোর্ডের সদস্য মফিদুল হক নতুন প্রজন্মের কাছে একাত্তর সালের ২৫ মার্চ কালরাতে জগন্নাথ হলে পাকিস্তানি বাহিনীর তাণ্ডবের বর্ণনা দেন।

এরপর সার্জেন্ট জহুরুল হক হলের সামনে এসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে গণহত্যার কথা তুলে ধরেন তিনি।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা পেরিয়ে মিরপুর সড়ক হয়ে আসাদ গেইটে গিয়ে আবার শুরু হয় স্মৃতিচারণ। এরপর চিড়িয়াখানা সড়ক ধরে বোটানিক্যাল গার্ডেনের ভিতর দিয়ে হেঁটে তুরাগ নদীর পাড়ে যাবে পদযাত্রা।

নদী পেরিয়ে সাদুল্ল্যাপুরের গোলাপ বাগান হয়ে আকরাইনে মধ্যাহ্নভোজ সেরে বিকালে খাগাইন, আইয়ুকপাড়া, বেলমা, কুটুরিয়া, বিশমাইল হয়ে ঢাকা-আরিচা মহাসড়ক দিয়ে দলটি স্মৃতিসৌধে পৌঁছবে সন্ধ্যায়। সুত্র : সমকাল

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents