৮:৩৩ অপরাহ্ণ - শনিবার, ২২ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর এটাই সঠিক সময় : ম্যাককালাম

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানোর এটাই সঠিক সময় : ম্যাককালাম

স্পোর্টস ডেস্ক, ২৪ ফেব্রুয়ারি ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): টেস্টে দ্রুততম সেঞ্চুরি করার একদিন পরেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানিয়েছেন নিউজিল্যান্ডের অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। কিন্তু ফর্মে থাকা সত্বেও এই সময়টাই অবসরের জন্য সঠিক বলে মন্তব্য করেছেন কিউই এই ব্যাটসম্যান।
দ্বিতীয় টেস্টে ৭ উইকেটে জয়ী হয়ে অস্ট্রেলিয়া দুই ম্যাচের টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিতে নিয়েছে। কিন্তু ৩৪ বছর বয়সী ম্যাককালাম অবসরটা এভাবে চাননি। দল জিততে না পারলেও নিজে অবশ্য দায়িত্বটা বেশ ভালভাবেই পালন করেছেন। টেস্টে দ্রুততম সেঞ্চুরির পাশাপাশি ইতিহাসে সর্বোচ্চ সংখ্যক (১০৭) ওভার বাউন্ডারির মালিক এখন ম্যাককালাম। এ্যাডাম ভোগেসের বাউন্ডারির সাথে সাথে ম্যাচ যখন শেষ হয় ক্রাইশ্চার্চে তখন ম্যাককালাম যেন কিছুটা বেশী আবেগী হয়ে পড়েছিলেন। ৫৩ রানে অপরাজিত থাকা অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভেন স্মিথ দৌড়ে এসে ম্যাককালামের সাথে হাত মিলিয়েছেন। ম্যাচে টিকে থাকতে হলে নিউজিল্যান্ডের সামনে যখন চরম ধৈর্য্যরে প্রয়োজন ছিল ঠিক তখনই ম্যাককালাম তার স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং দিয়ে দলকে সেঞ্চুরি উপহার দিয়েছেন। ৭৯ বলে ১৪৫ রানের সাহসী ইনিংসে ছিল ৫৪ বলে সেঞ্চুরি। দ্বিতীয় ইনিংসে ২৭ বলে করেছেন ২৫ রান। কিন্তু নাটকীয় এই ইনিংসের পরেও ১০১তম ও শেষ টেস্টটিকে স্মরণীয় করে রাখতে পারেননি কিউই অধিনায়ক। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘ক্রিকেট থেকে সড়ে যাবার এটা সঠিক পথ নয়, কিন্তু একইসাথে আমি সবকিছু দারুন উপভোগ করেছি। ম্যাচে পরাজিত হয়ে সত্যিই আমার হতাশ। কিন্তু একটা কথাই বলবো যে সঠিক দল হিসেবেই অস্ট্রেলিয়া জিতেছে।’
মাঠ থেকে বের হবার সময় ম্যাককালামের চোখে অবশ্য পানি দেখা যায়নি। বরং প্রতিপক্ষ অস্ট্রেলিয়ানদের কাছ থেকে পেয়েছেন গার্ড অব অনার।
ক্যারিয়ারের দিকে তাকিয়ে ম্যাককালাম অবশ্য বলতে চেয়েছেন সবকিছু পরেও তিনি এখন বেশ স্বস্তি অনুভব করছেন। যা কিছু অর্জন হয়েছে সেটার মধ্যে অনেক চ্যালেঞ্জ ছিল। মাঠ থেকে বের হবার সময় অন্তত এটুকু অনুভব নিয়ে গিয়েছি যে দলের জন্য সামনে থেকে কিছু একটা করতে পেরেছি।
৩৮.৬৪ গড়ে ৬৪৫৩ রান নিয়ে ম্যাককালাম তার টেস্ট ক্যারিয়ার শেষ করেছেন। এর মধ্যে রয়েছে ১২টি সেঞ্চুরি ও ৩১টি হাফ সেঞ্চুরি। একমাত্র কিউই হিসেবে তিনি টেস্টে ত্রিপল সেঞ্চুরি করেছেন। দুই বছর আগে ভারতের বিপক্ষে ৩০২ রানের ইনিংসি এখনো স্মরণীয় হয়ে আছে। একইসাথে টানা টেস্ট ম্যাচ খেলার অনন্য রেকর্ডও তিনি গড়েছেন। ২০০৪ সালের পর থেকে কোন টেস্টেই তিনি বাদ পড়েননি। জিওফ হাওয়ার্ডের পরে নিউজিল্যান্ডের হয়ে সবচেয়ে সফল অধিনায়ক হিসেবে নিজেকে প্রমান করেছেন। টি২০ আন্তর্জাতিক ম্যাচে সবচেয়ে বেশী রান (২১৪০), সবচেয়ে বেশী সেঞ্চুরি (২টি), সবচেয়ে বেশী অর্ধ শতক (১৫টি), সবচেয়ে বেশী ছক্কা (৯১টি) ও সবচেয়ে বেশী চারের (১৯৯) গর্বিত মালিক তিনি। মাত্র ১৮ বলে অর্ধ শতক করে ওয়ানডেতে দ্রুততম হাফ সেঞ্চুরি ছাড়াও চারটি ৫০ হাঁকিয়েছেন ২০ কিংবা তার কম বলে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents