৭:১১ অপরাহ্ণ - মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / Uncategorized / আজ জহির রায়হানের ৪৪তম অন্তর্ধান (নিখোঁজ) দিবস

আজ জহির রায়হানের ৪৪তম অন্তর্ধান (নিখোঁজ) দিবস

বিনোদন ডেস্ক, ৩০ জানুয়ারি ২০১৬ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বাংলাদেশের বহুমুখী প্রতিভাধর খ্যাতিমান চলচ্চিত্রকার ও ঔপন্যাসিক  জহির রায়হান। একাধারে তিনি ছিলেন একজন সফল সাংবাদিক, লেখক ও চলচ্চিত্র নির্মাতা। আজ তার ৪৪তম অন্তর্ধান (নিখোঁজ) দিবস। আজ থেকে ৪৪ বছর আগে ১৯৭২ সালের ৩০ জানুয়ারি মাত্র ৩৬ বছর বয়সে শহীদ বুদ্ধিজীবী শহীদুল্লাহ কায়সারের মৃতদেহ মিরপুরের বধ্যভূমিতে খুঁজতে গিয়ে আর ঘরে ফেরা হয়নি তার।

চলচ্চিত্র নির্মাতা ও লেখক জহির রায়হান নিখোঁজ হয়েছিলেন ঢাকার মিরপুরে। পরবর্তীতে উদ্ঘাটিত হয়েছে জহির রায়হান অন্তর্ধান রহস্যের। কিন্তু তাঁর প্রাণপ্রিয় স্বাধীন স্বদেশেই প্রাণ দিতে হয়েছিল প্রবাদপ্রতিম এই চলচ্চিত্র ব্যক্তিত্ব ও লেখককে।মুক্তিযুদ্ধ শুরুর কিছুকাল আগেই তিনি নির্মাণ করেন ‘জীবন থেকে নেওয়া’ চলচ্চিত্রটি। এটি মুক্তিযুদ্ধে বিশেষ অনুপ্রেরণা জুগিয়েছে। মুক্তিযুদ্ধকালে পাকিস্তানি হানাদার বাহিনীর গণহত্যার প্রামাণ্য চলচ্চিত্র ‘স্টপ জেনোসাইড’ নির্মাণ করে সেসসময় বেশ সাড়া ফেলেছিলেন তিনি।

এছাড়া ১৯৬২ সালে কলিম শরাফীর সঙ্গে যৌথভাবে পরিচালনা করেছিলেন ‘সোনার কাজল’ ছবিটি। সেই সময়ে বাংলা চলচ্চিত্রকে তিনি নেতৃত্ব দিয়েছিলেন বলিষ্ঠ হাতে। ঔপন্যাসিক ও চলচ্চিত্র নির্মাতা হিসেবে তিনি বাংলাদেশের ইতিহাসে যেমন স্মরণীয়।তেমনি তার নির্মিত প্রামাণ্য চলচ্চিত্রগুলো বাংলাদেশের মুক্তিযুদ্ধের অমূল্য দলিল স্বরূপ বিবেচনা করা হয়।

জহির রায়হান ১৯৩৫ সালের ১৯ আগস্ট বর্তমান ফেনী জেলার অন্তর্গত মজুপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতক ডিগ্রি লাভ করেন। ১৯৫২ সালের ভাষা আন্দোলনে বিখ্যাত আমতলার বৈঠক, ১৯৬৯ সালের গণ-অভ্যুত্থান এবং ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে অংশ নিয়েছিলেন তিনি।

তিনি তার ক্যামেরায় পাকিস্তানি হানাদার ও রাজাকার, আলবদর, আল-শামসের নৃশংসতার চিত্র ধারণ করে আনেন, যা দিয়ে পরে প্রামাণ্যচিত্রগুলো তৈরি করেন। ইতিহাসের এ স্মরণীয় ব্যক্তিত্ব প্রথম জীবন শুরু করেছিলেন সাংবাদিক হিসেবে ১৯৫০ সালে ‘যুগের আলো’ পত্রিকায়। ১৯৫৬ সালে দৈনিক প্রবাহ’র সম্পাদক ছিলেন তিনি।সাহিত্যে বিশেষ অবদানের জন্য আদমজী সাহিত্য পুরস্কার ও বাংলা একাডেমি পুরস্কার অর্জন করেন এই গুণী ব্যক্তিত্ব।

তবে চলচ্চিত্র জগতে তার পদার্পণ ঘটে ১৯৫৭ সালে, ‘জাগো হুয়া সাবেরা’ ছবিতে সহকারী পরিচালক হিসেবে কাজ করার মাধ্যমে। তিনি সালাউদ্দীনের ছবি যে নদী মরুপথেতেও সহকারি হিসেবে কাজ করেন। প্রখ্যাত চলচ্চিত্র পরিচালক এহতেশাম তাকে এ দেশ তোমার আমার এ কাজ করার আমন্ত্রণ জানান।

জহির এ ছবির নামসঙ্গীত রচনা করেছিলেন।১৯৬১ সালে ‘কখনো আসেনি’ ছবির মাধ্যমে পূর্ণাঙ্গ পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন। তারপর ১৯৬৪ সালে তিনি পাকিস্তানের প্রথম রঙিন চলচ্চিত্র ‘সঙ্গম’ নির্মাণ করেন। পরের বছরই তার প্রথম সিনেমাস্কোপ চলচ্চিত্র ‘বাহানা’ মুক্তি দেন।

স্মরণে জহির রায়হান

ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি  মুক্তিযোদ্ধা, চলচ্চিত্রকার ও সাহিত্যিক জহির রায়হানের অন্তর্ধান বা নিখোঁজ হওয়ার ৪৪তম বছরকে স্মরণে রেখে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করেছে। ৩১ জানুয়ারি রবিবার সন্ধ্যা ৬টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সহযোগিতায় ‘জহির রায়হান বিহীন বাংলাদেশের ৪৪ বছর’ শিরোনামের অনুষ্ঠানটি আয়োজিত হবে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে। চলচ্চিত্রবিষয়ক কর্মশালায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এই কর্মশালাটি শুরু হয়েছিল গত ২৯ জানুয়ারি থেকে।

জহির রায়হান স্মরণ ও আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জহির রায়হানের সহোদরা শাহেনশা বেগম। বিশেষ অতিথি হিসেবে আলোচনায় অংশ নেবেন অগ্রজ চলচ্চিত্র ব্যক্তিত্ব সৈয়দ হাসান ইমাম, চলচ্চিত্রকার সি বি জামান ও চলচ্চিত্র গবেষক, লেখক অনুপম হায়াৎ। সভাপতিত্ব করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

এ ছাড়াও আলোচনায় অনুষ্ঠানে থাকবেন ড. জাকির হোসেন রাজু, চলচ্চিত্র নির্মাতা নুরুল আলম আতিক। আয়োজনে প্রারম্ভিক আলোচনা করবেন ম্যুভিয়ানা ফিল্ম সোসাইটি-র সভাপতি ও জহির রায়হান ও তাঁর চলচ্চিত্র বিষয়ক কর্মশালার পরিকল্পক ও সমন্বয়ক বেলায়াত হোসেন মামুন।স্মরণ, আলোচনা, ও শিক্ষার্থীদের মাঝে সনদপত্র বিতরণের পর প্রদর্শিত হবে জহির রায়হানের প্রথম চলচ্চিত্র ‘কখনো আসেনি’।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

মাইন বিস্ফোরণে মালিতে জাতিসংঘের ৮ শান্তিরক্ষী সদস্য হতাহত

ইন্টারন্যাশনাল ডেস্ক, ০১ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মালির মধ্যাঞ্চলে বুধবার মাইন বিস্ফোরণে জাতিসংঘ শান্তিরক্ষী …

দক্ষিণ আফ্রিকান তারকা হাশিম আমলা হ্যাম্পশায়ারের সাথে সংক্ষিপ্ত সময়ের জন্য চুক্তি করলেন

স্পোর্টস ডেস্ক, ০১ মার্চ ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আসন্ন ইংলিশ মৌসুমে প্রথম তিন মাসের জন্য …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents