২:৫৯ পূর্বাহ্ণ - শুক্রবার, ১৬ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / অবশেষে জাতিসংঘে প্রথমবারের মত উড়ল প্যালেস্টাইনি পতাকা

অবশেষে জাতিসংঘে প্রথমবারের মত উড়ল প্যালেস্টাইনি পতাকা

Fristইন্টারন্যাশনাল ডেস্ক, ০১ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম):  ইসরায়েল এবং তাদের মিত্র দেশ যুক্তরাষ্ট্রের আপত্তি ও নিন্দা উপেক্ষা করেই প্রথমবারের মত জাতিসংঘের সদর দপ্তরে ওড়ানো হল প্যালেস্টাইনি পতাকা। বুধবার নিউইয়র্কের রোজ গার্ডেনে স্থানীয় সময় দুপুর ১টার দিকে পতাকা ওড়ানো হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

জিাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্যালেস্টাইনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের বক্তব্যের পর পরই পতাকা ওড়ানো হয়। এ ক্ষণকে প্যালৈস্টােইনের সকল শহীদ, আহত এবং পতাকা ওড়ানোর জন্য যাদের জীবন দিতে হয়েছিল তাদের প্রতি উৎসগ্য করেন আব্বাস।

জাতিসংঘের সদর দপ্তরে উপস্থিত না থাকলেও রামাল্লাহর পশ্চিম তীরের ইয়াসির আরাফাত স্কয়ারে জড়ো হয়ে বড় স্ক্রিনে পতাকা উত্তোলনের দৃশ্যটি উপভোগ করেন শত শত প্যালেস্টাইনি। সেসময় উৎসবমুখর পরিবেশ তৈরি হয় বলে জানিয়েছেন আল জাজিরা প্রতিনিধি ইমতিয়াজ।

গেল মাসের শুরুর দিকে জাতিসংঘে প্যালেস্টাইন আর ভ্যাটিকানের পতাকা ওড়ানোর একটি প্রস্তাব গ্রহণ করে সাধারণ পরিষদ। যুক্তরাষ্ট্র ও আরও ছয়টি দেশের সঙ্গে ওই প্রস্তাবের বিরোধিতা করেছিল ইসরায়েল। তবে সংখ্যাগরিষ্ঠ ভোটে প্রস্তাবটি পাস হয়।

২০১২ সালে প্যালেস্টাইনকে পর্যবেক্ষক রাষ্ট্রের মর্যাদা দিয়েছিল সাধারণ পরিষদ। ১০ই আগস্ট সাধারণ পরিষদের বৈঠকে প্যালেস্টাইনি পতাকা ওড়ানোর পক্ষে বিপুল ভোট পড়ে। পক্ষে ১১৯টি দেশ, বিপক্ষে ইসরায়েল, অস্ট্রেলিয়া, যুক্তরাষ্ট্রসহ ৮ দেশ ভোট দেয়। ৪৫টি দেশ ভোটদানে বিরত থাকে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় জড়িত ছিল ১৫ জনের একটি দল

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের ভেতরে সাংবাদিক জামাল …

মার্কিন ফার্স্টলেডি মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মার্কিন ফার্স্টলেডি মেলিনিয়া ট্রাম্পকে বহনকারী একটি বিমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents