৬:১৩ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ১৩ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / এবার জার্মানি অভিবাসীদের জন্য আরবি ভাষায় সংবিধান ছাপালো

এবার জার্মানি অভিবাসীদের জন্য আরবি ভাষায় সংবিধান ছাপালো

Arbi vasaইন্টারন্যাশনাল ডেস্ক, ০১ অক্টোবর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশ থেকে জার্মানিতে আশ্রয় খোঁজা প্রায় পাঁচ লাখ অভিবাসীর সহায়তায় আরবিতে দেশটির সংবিধানের ২০টি অনুচ্ছেদ ছাপিয়েছে জার্মান সরকার। সংবিধানের প্রথম ২০টি অনুচ্ছেদের প্রায় ১০ হাজার কপি ছাপিয়ে তা অভিবাসী নিবন্ধন কেন্দ্রে বিতরণ করার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

আশ্রয়প্রার্থীরা যেন দেশের সংবিধানে উল্লেখিত নিয়ম কানুন মেনে চলতে পারে সে জন্যই এ সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে দেশটির রাজনীতিবিদদের বরাত দিয়ে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

দারিদ্র এবং সংঘাতপিড়িত আফগানিস্তান, ইরাক, সিরিয়াসহ বিভিন্ন দেশ ছেড়ে ইউরোপে আশ্রয়প্রার্থীদের প্রতিবেশি দেশগুলোর চাইতে অনেক বেশি অভিবাসীকে গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে জার্মানী এবং এ বছরই এর সংখ্যা হয়তো আট লাখ ছাড়িয়ে যাবে ধারণা করছেন তারা।

বুধবার দেশটির ভাইস-চ্যান্সেলর সিগমার গ্যাব্রিয়েল বলেন, অভিবাসীদের কিভাবে আমাদের সংস্কৃতি এবং ভাষার সাথে পরিচয় করানো যায় তা নিয়ে আমরা চিন্তিত।

তবে তিনি জার্মানীর সংবাদপত্র বিল্ডকে জানিয়েছেন, অভিবাসীদের কাউকেই ধর্ম কিংবা তাদের জীবনধারা বদলানোর জন্য জোর করা হবে না। আশা করা হচ্ছে অভিবাসীরা লৈঙ্গিক সমতা, সমকামী অধিকার এবং মত প্রকাশের স্বাধীনতা এবং গণতন্ত্রকে সাদরে গ্রহণ করবেন। তবে কোন ক্ষেত্রেই ইহুদি বিদ্ধেষ মেনে নেওয়া হবে না বলে হুশিয়ার করে দিয়েছেন তিনি।

তিনি আরো বলেন, কারো সংস্কৃতি কিংবা কাজকে পরিহারে বাধ্য করা হবে না তবে তাদেরকে অবশ্যই জার্মান ভাষা শিখতে হবে পাশাপাশি শিখতে হবে পারস্পরিক সৌহার্দ্যপূর্ণ বসবাসের নিয়ম।

সংবিধান অনুবাদ করে প্রকাশ করার কারণ হিসেবে বলা হয় অভিবাসীরা যাতে বাচ্চাদের স্কুলে ভর্তি, সরকারি সহায়তা এবং বাসস্থান পেতে পারে সেজন্যই রাষ্ট্রীয় নিয়মগুলো তাদের জানিয়ে দেয়া হচ্ছে। সরকার অবশ্য তাদের জন্য বিনামূল্যে ভাষা এবং সংস্কৃতির ক্লাস নেয়ার ব্যবস্থা করেছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় জড়িত ছিল ১৫ জনের একটি দল

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের ভেতরে সাংবাদিক জামাল …

মার্কিন ফার্স্টলেডি মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মার্কিন ফার্স্টলেডি মেলিনিয়া ট্রাম্পকে বহনকারী একটি বিমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents