৪:৫২ পূর্বাহ্ণ - মঙ্গলবার, ২৫ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / খেলাধুলা / ক্রিকেট / নিউজিল্যান্ড শ্রীলংকাকে ৭ উইকেটে হারালো

নিউজিল্যান্ড শ্রীলংকাকে ৭ উইকেটে হারালো

newziland   26.12.15স্পোর্টস ডেস্ক, ২৬ ডিসেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শ্রীলংকার বিপক্ষে নিজের বিদায়ী সিরিজে বড় জয় দিয়ে সিরিজ শুরু করল নিউজিল্যান্ড অধিনায়ক ব্রেন্ডন ম্যাকালাম। শনিবার ক্রাইস্টচার্চে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে ম্যাককালামের করা ৫৫ রানের সুবাদে সফরকারী শ্রীলংকাকে ৭ উইকেটের বিশাল ব্যবধানে হারিয়ে এগিয়ে গেল স্বাগতিকরা। দলের পক্ষে সর্বোচ্চ ৭৯ রান সংগ্রহ করেছেন ওপেনিং ব্যাটসম্যান মার্টিন গাপটিল। যদিও প্রথমে ব্যাটিংয়ে নামা সফরকারীদের ১৮৮ রানে আটকে দিয়ে স্বাগতিক দলের জয়ের মঞ্চটি আগেই গড়ে দিয়ে রেখেছিল বোলাররা। ম্যাট হেনরি ৪টি এবং ডগ ব্রেসওয়েল ৩ উইকেট নিয়ে ৪৭তম ওভারেই শ্রীলংকাকে অল আউট করে দেন। সফরকারীদের পক্ষে সর্বোচ্চ ৬৬ রান করেন সিরিবর্ধনে। এছাড়া দ্বিতীয় সর্বোচ্চ ৫৮ রান করেন নুয়ান কুলাসেকারা।

জবাবে বিধ্বংসী ব্যাট চালিয়ে মাত্র ২১তম ওভারেই ৩ উইকেট হারিয়ে ১৯১ রান তুলে জয়ের লক্ষ্য পুূরণ করে নিউজিল্যান্ড। মাত্র ২৫ বলের মোকাবেলায় অধিনায়ক ম্যাককালাম ১১টি চার ও একটি ছয় হাকিয়ে ৫৫ রান সংগ্রহের পর যখন সাজঘরে ফিরে যান তখন জয়ের জন্য স্বাগতিক দলের প্রয়োজন ছিল ৪০ ওভারে মাত্র ৮১ রান। গাপটিলের ৫৬ বলে ৭৯ এবং অভিষেক পাওয়া হেনরি নিকোলাসের অপরাজিত ২৩ রান ওই লক্ষ্যকে ২১তম ওভারের মধ্যে অতিক্রম করতে সহায়তা করে। এটি ছিল গাপটিলের ২৬তম হাফ সেঞ্চুরি।

এর আগে ১৬ বলের একটি মেজিক স্পেলেই লংকান টপ অর্ডারকে দুমড়ে মুসরে দেন স্বাগতিক বোলার হেনরি। ওই স্পেলে মাত্র দুই রানের বিপরেীতে তিনি তুলে নেন প্রতিপক্ষের চারটি মুল্যবান উইকেট। ফলে ৪৭তম ওভারেই থেমে যায় লংকানদের ১৮৮ রানের সংক্ষিপ্ত ইনিংসটি। যেটি সহজেই টপকে যায় স্বাগতিক ব্যাটসম্যানরা। এডাম মিলনে একটি মাত্র উইকেট পেলেও ১০ ওভার বল করে মাত্র ৩০ রান দিয়েছেন সফরকারীদের।

যে কারণে কিউইদের দ্রুততম জয়ের প্রধান নায়ক হিসেবে বোলারদেরকেই প্রশংসার জোয়ারে ভাসিয়েছেন ম্যাককালাম। তিনি বলেন, ‘এই জয়ের প্রধান নিয়মাক হচ্ছে অসাধারণ বোলিং পারফর্মেন্স। নতুন বলে তাদের পারফর্মেন্স ছিল নজরকাড়া। যে কারণে ব্যাটিং সহায়ক এই উইকেটেও আমাদের জয়ের লক্ষ্য ১৯০ রানের মধ্যে সীমাবদ্ধ ছিল।

শ্রীলংকান অধিনায়ক এঞ্জেলো মনে করেন তার বোলাররা প্রতিপক্ষ শিবিরের কোন সমীহই আদায় করতে পারেনি। তিনি বলেন, ‘ব্রেন্ডন ম্যাককালাম ও মার্টিন গাপটিলের বিপরীতে বল করা সহজ ছিল না। তারা খুবই শক্তিশালী ব্যাটসম্যান এবং শুরু থেকেই বিধ্বংসী ব্যাট চালিয়েছেন। আমাদের প্রয়োজন ছিল বেশিরভাগ সময় সঠিক জায়গায় বল করা।’

শ্রীলংকা :
ডি গুনাথিলাকা ক রনচি ব মিলনে ৮
টি দিলশান ক নিকোলাস ব হেনরি ৯
এল থ্রিমান্নে এলবিডব্লিউ হেনরি ১
ডি চান্দিমাল ক টেইলর ব হেনরি ৫
এ ম্যাথুজ ক লাথাম ব হেনরি ০
এম সিরিবর্দনে ক ম্যাককালাম ব ব্রেসওয়েল ৬৬
সি কাপুগেদেরা ক স্যান্টনার ব ব্রেসওয়েল ৮
এন কুলাসেকেরা ক রনচি ব ম্যাকক্লেনাঘান ৫৮
এ মেন্ডিজ ক রনচি ব ম্যাকক্লেনাঘান ৪
ডি চামিরা নট-আউট ১৩
এস ল্যাকমাল ক লাথাম ব ব্রেসওয়েল ৮
অতিরিক্ত : (ও-৮) ৮
মোট (১০ উইকেট, ৪৭ ওভার) ১৮৮
উইকেটের পতন : ১-১৩, ২-২০, ৩-২৩, ৪-২৩, ৫-২৭, ৬-৬৫, ৭-১৬৩, ৮-১৬৪, ৯-১৬৭, ১০-১৮৮।
বোলিং : মিলনে ১০-০-৩০-১, হেনরি ১০-১-৪৯-৪ (ও-২), ম্যাকক্লেনাঘান ১০-২-৪০-২ (ও-৩), ব্রেসওয়েল ৯-১-৩৭-৩, স্যান্টনার ৮-০-৩২-০।

নিউজিল্যান্ড :
এম গাপটিল ক কুলাসেকেরা ব সিরিবর্দনে ৭৯
বি ম্যাককালাম ক লাকমাল ব সিরিবর্দনে ৫৫
টি লাথাম ব দিলশান ১৮
আর টেইলর নটআউট ৫
এইচ নিকোলাস নটআউট ২৩
অতিরিক্ত ( লেবা-১, ও-১০) ১১
মোট (৩ উইকেট, ২১ ওভার) ১৯১
উইকেটের পতন : ১-১০৮, ২-১৬২, ৩-১৬৪।
ব্যাট করেননি : এম স্যান্টনার, এল রনচি, ডি ব্রেসওয়েল, এ মিলনে, এম হেনরি, এম ম্যাকক্লেনাঘান।
বোলিং : কুলাসেকারা ৩-০-২৭-০, লাকমাল ৩-০-২৪-০ (ও-১), ম্যাথুজ ১-০-১৭-০ (ও-১), মেন্ডিজ ৫-০-৪৯-০ (ও-২), সিরিবর্দনে ৫-০-৪৫-২, চামিরা ২-০-১৮-০ (ও-৩), দিলশান ২-০-১০-১ (ও-১)।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

নিষিদ্ধ ডেভিড ওয়ার্নার শাস্তির পর প্রথম সবার সামনে আসলেন ওয়ার্নার

স্পোর্টস ডেস্ক, ০৫ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): কেপটাউন টেস্টে বল বিকৃতির ঘটনাকে কেন্দ্র করে …

অধিনায়ক কোহলিকে অপমান করলেন আফগান ক্রিকেটার মোহাম্মদ শেহজাদ

স্পোর্টস ডেস্ক, ০৫ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আগামী ১৪ থেকে ১৮ জুন বেঙ্গালুরুতে ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents