১:৪৩ পূর্বাহ্ণ - সোমবার, ২৪ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আসন্ন পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও অবাধ হবে কি-না তা নিয়ে সংশয় রয়েছে : সুজন

আসন্ন পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও অবাধ হবে কি-না তা নিয়ে সংশয় রয়েছে : সুজন

sujon   18.12.15ঢাকা, ১৮ ডিসেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে সুশাসনের জন্য নাগরিক সুজনের সম্পাদক বদিউল আলম মজুমদার বলেছেন, আসন্ন পৌরসভা নির্বাচন সুষ্ঠু ও অবাধ হবে কি-না তা নিয়ে সংশয় রয়েছে। নির্বাচনী প্রচার-প্রচারণায় সরকারি দলের লোকদের আচরণবিধি লঙ্ঘনের নানা উদাহরণ টেনে সংগঠনটি এই সংশয় প্রকাশ করে।

সুজন সম্পাদক বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের ক্ষেত্রে মন্ত্রী-এমপিদের প্রভাব আর আচরণবিধি লঙ্ঘন বড় অন্তরায়। কিন্তু আমরা তাই দেখছি। ফেনীতে অধিকাংশ পৌরসভায়ই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন প্রার্থীরা। এমনকি অনেক প্রার্থীর কাছ থেকে মনোনয়নপত্র ছিনিয়ে নেয়ারও অভিযোগ পাওয়া গেছে।

তিনি বলেন, ‘হলফনামার তথ্য নিয়ে এবার যথেচ্ছাচার হয়েছে। যে যা পেরেছে তথ্য দিয়েছে। যেন কেউ নেই, এগুলো খতিয়ে দেখার। প্রার্থীর মধ্যে ব্যবসায়ীর অনুপাত কম দেখা যায়, কিন্তু যাঁরা নির্বাচিত হবেন, দেখা যাবে তাঁদের ৮০ শতাংশই ছাড়িয়ে যাবে। কিন্তু সব ব্যবসায়ীই যদি হয় তবে শুধু ব্যবসায়ীর স্বার্থই তো সেখানে সমন্বিত হবে।’

সুজন সম্পাদক নির্বাচন কমিশনের প্রতি অনুরোধ জানিয়ে বলেন, এখনও সময় আছে, সুষ্ঠু ও অবাধ নির্বাচন করার জন্য নির্বাচন কমিশনকে এখনই আন্তরিক হতে হবে।

সংবাদ সম্মেলনে পৌর নির্বাচনের প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তথ্য তুলে ধরে সংস্থাটি। এতে বলা হয়, ৯০৪ জন মেয়র প্রার্থীর মধ্যে ২২৪ জনই বিদ্যালয়ের গণ্ডি পেরুতে পারেননি। আর ৩৪১ জন স্নাতক বা স্বাতকোত্তর পাস করেছেন। এদের মধ্যে- আওয়ামী লীগ ও বিএনপির প্রার্থীদের শিক্ষাগত যোগ্যতা প্রায় একই রকম।

এছাড়া, অন্যান্য নির্বাচনের মতো পৌর নির্বাচনেও ব্যবসায়ীদের আধিক্য সবচেয়ে বেশি। ৯০৪ মেয়র প্রার্থীর প্রায় তিন ভাগই ব্যবসায়ী। আওয়ামী লীগের ২২১ জনের মধ্যে ১৬৫ জন ব্যবসায়ী। আর বিএনপির ২০৬ জন প্রার্থীর মধ্যে ব্যবসায়ী ১৬২ জন। অন্যান্য রাজনৈতিক দল ও স্বতন্ত্র ৪৭৭ জনের মধ্যে ৩১৫ জন ব্যবসায়ী।

আর পৌর নির্বাচনের মেয়র প্রার্থীর ২১৯ জনের বিরুদ্ধেই মামলা রয়েছে। আওয়ামী লীগের ২২১ জন প্রার্থীর ৩৩ জন কোনো না কোনো মামলার আসামি আর বিএনপির ২০৬ জনের মধ্যে ৯৬ জন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents