১২:৩৫ পূর্বাহ্ণ - শুক্রবার, ২১ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / দেশেই তৈরি হচ্ছে রোবোটিক ভেহিকেল : সজীব ওয়াজেদ জয়

দেশেই তৈরি হচ্ছে রোবোটিক ভেহিকেল : সজীব ওয়াজেদ জয়

robotik   15.12.15টেকনোলজী ডেস্ক, ১৫ ডিসেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রাজধানীর আগারগাঁওয়ে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ভবনে বিশেষায়িত ল্যাব সোশ্যাল মিডিয়া এবং অ্যানালাইটিক ক্লাউড বা স্ম্যাক ল্যাব উদ্বোধন শেষে  প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় বলেছেন, ‘দেশেই তৈরি হচ্ছে রোবোটিক ভেহিকেল। এই ঘটনায় আমি অভিভূত। প্রযুক্তিতে দেশ আমাদের আশার চেয়েও বেশি অগ্রসর হচ্ছে।’

জয় বলেন, ‘প্রতিবছর ৫০ হাজার কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হবে এই ল্যাবে।

অনুষ্ঠানে বাংলাদেশ আর্মির ৫৭ ইঞ্জিনিয়ারি কোম্পানি এবং অ্যাডভান্স রোবোটিক রিসার্চ কোম্পানি বাংলাদেশের যৌথ উদ্যোগে তৈরি ‘রিমোটলি অপারেটেড রোবোটিক ভেহিকেল (আরওআরভি) নামের এই রোবটটি প্রদর্শন করা হয়।

প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা বলেন, বিজয়ের মাসে ফেসবুক প্রোফাইল পিকচারে দেশের পতাকা দেয়ার পদ্ধতিটি দারুণ হয়েছে। দেশের মানুষের ফেসবুকে বিজয় উদযাপন করার সুন্দর ব্যবস্থা করার জন্য এটির নির্মাতাদের আমি ধন্যবাদ দেই।

ডিজিটাল সরকার প্রতিষ্ঠায় সরকারি প্রতিষ্ঠানের আইটি কর্মকর্তা ও পেশাজীবীদের দক্ষতা বৃদ্ধির জন্য ল্যাবটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। অনলাইনে নিরাপদ সেবা প্রদান, ন্যাশনাল এন্টারপ্রাইজ আর্কিটেকচার (এনইএ) ফ্রেমওয়ার্ক ব্যবহার করে তথ্যের আন্ত:পরিবাহীতা নিশ্চিত করা, ক্লাউড কম্পিউটিং, আইটি সার্ভিস ব্যবস্থাপনা, সামাজিক মাধ্যমের জন্য কনটেন্টট উন্নয়ন, মোবাইল অ্যাপ্লিকেশন তৈরি, বিগ ডাটা অ্যানালাইসিস, টাইটেনিয়া, ফ্রেমওয়ার্ক ব্যবহার করে স্থানীয়ভাবে উপযোগী মোবাইল অ্যাপ্লিকেশন তৈরিতে প্রশিক্ষণ দিতে এ ল্যাব ব্যবহৃত হবে।

এ ল্যাবে সরকারি কর্মকর্তাদের পাশাপাশি বেসরকারি কর্মকর্তাদেরও প্রশিক্ষণ দেয়া হবে।

অনুষ্ঠানে স্ম্যাক ল্যাব উদ্বোধনের পাশাপাশি তথ্য উপদেষ্টা আরও তিনটি সফটওয়্যার প্রদর্শন করেন। মুক্তিযুদ্ধ বিষয়ক ফার্স্ট পার্সন শুটিং গেম মুক্তিযুদ্ধ ৭১, ফেসবুকের প্রোফাইল ছবিতে জাতীয় পতাকার জলছাপ, শিশুদের ইন্টারনেট নিয়ন্ত্রণ ও নিরাপত্তা প্রদানের জন্য নির্মিত সফটওয়্যার সোনামণি গার্ড দেখে নির্মাতাদের প্রশংসা করেন।

অনুষ্ঠানে ‘রিমোটলি অপারেটেড রোবোটিক ভেহিকেল (আরওআরভি) নামের এই রোবটটি প্রদর্শন করা হয়। এই রোবোটিক ট্যাঙ্কটি বোমা নিস্ত্রিয় করতে পারে। যুদ্ধক্ষেত্রে মানুষের জীবনের ঝুঁকি কমাতে এই ট্যাঙ্কটিকে ব্যবহার করা যাবে। এটি এক কিলোমিটার দুর থেকে রিমোটের সাহায্যে রোবটটিকে পরিচালনা করা যায়। বঙ্গবন্ধু স্যাটেলাইট চালু হলে যেকোনো জায়গা থেকেই এই ট্যাঙ্ক রোবটটিকে নিয়ন্ত্রণ করা যাবে।

বাংলাদেশ প্রতিরক্ষা বাহিনী সহ পুলিশ র‌্যাবের ব্যবহারের জন্য এই ট্যাঙ্কটি তৈরি করতে খরচ হবে ৪২ লাখ টাকা।যেখানে বিদেশ থেকে এই ট্যাঙ্ক রোবটটি আমদানি করতে খরচ হবে সাত থেকে আট কোটি টাকা। রোবটটি দিনে ও রাতে উভয় সময়েই কাজ করতে পারবে।

অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক ও তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদার উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents