৫:৩৬ অপরাহ্ণ - শনিবার, ১৭ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / আন্তরিক প্রচেষ্টা ও সকলের সহযোগিতার মাধ্যমে নির্ধারিত সময়ের আগেই পদ্মাসেতু নির্মাণ সম্পন্ন হবে : প্রধানমন্ত্রী

আন্তরিক প্রচেষ্টা ও সকলের সহযোগিতার মাধ্যমে নির্ধারিত সময়ের আগেই পদ্মাসেতু নির্মাণ সম্পন্ন হবে : প্রধানমন্ত্রী

hasina padma bradge6   12.12.15জাজিরা (শরীয়তপুর), ১২ ডিসেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা পদ্মাসেতুর মূলকাজ ও নদী শাসন কাজের উদ্বোধন করেছেন। এরফলে সকল দ্বিধা, বিভ্রান্তি ও বহুমুখী চ্যালেঞ্জ মোকাবেলা করে দেশের উচ্চাভিলাষী ও স্বপ্নের পদ্মা বহুমুখী সেতুর নির্মাণ কাজ চূড়ান্ত পর্যায়ে প্রবেশ করলো।

প্রধানমন্ত্রী সেতুর উত্তর প্রান্তে মুন্সীগঞ্জের মাওয়ায় ৬.১৫ কিলোমিটার সেতুর নির্মাণ কাজের এবং সেতুর দক্ষিণ প্রান্তে শরীয়তপুর জেলার জাজিরার নাওডোবায় এক অনুষ্ঠানে নদী শাসন কাজের উদ্বোধন করেন।

পদ্মাতীরে নাওডোবায় এক সুধী সমাবেশে প্রধানমন্ত্রী সর্বশক্তিমান আল্লাহতায়ালার প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, বিশ্ব ব্যাংক প্রকল্পে প্রায় ৩ বিলিয়ন ডলার প্রদান থেকে সরে যাওয়ার প্রেক্ষিতে দেশী ও বিদেশী নানামুখী ষড়যন্ত্র মোকাবেলা করে নিজস্ব অর্থায়নে মেঘা প্রকল্প বাস্তবায়নে সাহস ও শক্তি জোগানোর জন্য দেশের জনগণের প্রতি কৃতজ্ঞতা জানান।

padma bradge2   12.12.15প্রধানমন্ত্রী বলেন, ‘অনেক চ্যালেঞ্জ ও ষড়যন্ত্র এমনকি দেশের একজন প্রভাবশালী ব্যক্তির প্ররোচনায় আমাদের বিরুদ্ধে বিশ্ব ব্যাংকের দুর্নীতির অভিযোগ প্রতিহত করে আমরা শেষ পর্যন্ত সফলভাবে প্রকল্প বাস্তবায়ন করতে পেরে আমি অত্যন্ত আনন্দিত।’

ব্রিজ নির্মাণ সম্পন্ন হলে আর্থ-সামাজিক অবস্থার ব্যাপক পরিবর্তন আসবে আশা করে যারা তাদের মূল্যবান পৈতৃক জমি এমনকি ঘরবাড়ি ও ব্যবসা প্রতিষ্ঠান ত্যাগ করেছেন, প্রধানমন্ত্রী তাদের প্রতি কৃতজ্ঞতা জানান।

তিনি আশা করেন, আন্তরিক প্রচেষ্টা ও সকলের সহযোগিতার মাধ্যমে নির্ধারিত সময়ের আগেই পদ্মাসেতু নির্মাণ সম্পন্ন হবে।

hasina padma bradge1a   12.12.15সেতুটি দেশের দক্ষিণাঞ্চলের মানুষের ভাগ্যের পরিবর্তনে ব্যাপক সুযোগ নিয়ে আসবে, দেশের যোগাযোগ ব্যবস্থায় একটি নতুন যুগের সূচনা ঘটাবে, আঞ্চলিক সহযোগিতা, ব্যবসা-বাণিজ্য বৃদ্ধি এবং দেশে দারিদ্র্য হ্রাসে আমাদের প্রচেষ্টায় ব্যাপক অবদান রাখবে।

প্রধানমন্ত্রী বলেন, পদ্মা সেতু খুবই গুরুত্বপূর্ণ বিধায়, নিজস্ব সম্পদে যে কোন চ্যালেঞ্জিং প্রকল্প গ্রহন করে বিশ্বের কাছে দেশের সক্ষমতা প্রমাণ করা বাংলাদেশের জন্য অত্যন্ত জরুরি ছিল।

তিনি বলেন, বাংলাদেশ অন্যের ওপর বেঁচে থাকা বা অন্য কারও দয়া কামনা করে তাদের ওপর নির্ভরশীল থাকার জন্য জন্ম লাভ করেনি। সবচেয়ে বড় বিষয় হচ্ছে যে, বাংলাদেশ নিজস্ব সম্পদে পদ্মা সেতুর মতো যে কোন মেগা প্রকল্প গ্রহন করার সক্ষমতা অর্জন করেছে। তিনি আরো বলেন, বাংলাদেশ এখন নিজস্ব সম্পদ নিয়ে বড় বড় প্রকল্প গ্রহন করত সক্ষম।

hasina padma bradge   12.12.15শেখ হাসিনা বলেন, বঙ্গবন্ধুর নেতৃত্বে বিপুল আত্মত্যাগের বিনিময়ে অর্জিত একটি স্বাধীন দেশ হিসেবে, বাংলাদেশ বিশ্বের বুকে মাথা উঁচু করে টিকে থাকবে এবং আগামী দিনগুলোতে দেশের অগ্রগতি অব্যাহত রাখবে।

সেতু নির্মানের চ্যালেঞ্জগুলোর উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৬ সালে ক্ষমতা গ্রহন করার পর টোকিও সফরকালে তার অনুরোধে সম্মত হয়ে জাপান সরকার পদ্মা সেতু ও রূপসা সেতু নির্মান করছে।

প্রধানমন্ত্রী বলেন, সেই সিদ্ধান্ত অনুযায়ী সেতুর সম্ভাব্যতা যাচাই করা হয় এবং তাঁর সরকারের প্রথম মেয়াদকালে তিনি ২০০১ সালের জুন মাসে পদ্মা সেতুর ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

hasina padma bradge1   12.12.15তিনি আরো বলেন, কিন্তু বিএনপি-জামায়াত জোট সরকার অন্যান্য গুরুত্বপূর্ণ প্রকল্পসহ সেতুর নির্মান প্রকল্প বাতিল করে এবং প্রকল্প থেকে জাপান সরকারকে সরে যেতে বাধ্য করে সেতুটি মাওয়া পয়েন্ট থেকে সরিয়ে পাটুরিয়ায় নিয়ে যাওয়ার চেষ্টা চালায়।

প্রধানমন্ত্রী বলেন, ২০০৮ সালের নির্বাচনে আবার ক্ষমতায় আসার পর তার সরকার প্রকল্পটি পুনরুজ্জীবিত করে এবং বিশ্ব ব্যাংক প্রকল্পে অর্থায়নে সম্মত হয়।

কিন্তু কোন যুক্তিসঙ্গত কারণ ও বোর্ডের অনুমোদন ছাড়াই বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট তার দায়িত্ব পালনের শেষ দিনে দুর্র্নীতির ষড়যন্ত্রের অভিযোগের কথা বলে পদ্মা সেতুর অর্থায়ন স্থগিত করে।

hasina padma bradge1b   12.12.15প্রধানমন্ত্রী বলেন, আমরা বিষয়টিকে চ্যালেঞ্জ হিসেবে গ্রহন করি এবং আমাদের নিজস্ব অর্থায়নে প্রকল্প অব্যাহত রাখি। তিনি আরো বলেন, বিশ্ব ব্যাংেেকর অভিযোগ ইতোমধ্যে মিথ্যা প্রমাণিত হয়েছে।

ব্যাংক তাদের বিবৃতির সমর্থনে কোন নির্ভরযোগ্য দলিল আমাদের বা কানাডার কাছে পেশ করতে ব্যর্থ হয়েছে। সরকার ব্যাংকের কাছে কাগজপত্র চাওয়ার পর ব্যাংক যে দুটি নথিপত্র পেশ করেছিল সেগুলো ছিল বিএনপি’র সময়ে গ্রহন করা দুটি প্রকল্পের। শেখ হাসিনা আরো বলেন, তাছাড়া, দুর্নীতির অভিযোগ ছিল ভিত্তিহীন, কেননা বিশ্ব ব্যাংক প্রকল্পের জন্য কোন অর্থই প্রদান করেনি।

প্রধানমন্ত্রী বলেন, একটি ক্ষুদ্র ঋণ ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকের পদ কুক্ষিগত রাখতে ব্যর্থ হয়ে সরকারের প্রতি ক্ষুব্ধ হওয়ার পর একজন বিশ্বখ্যাত ব্যক্তির দ্বারা প্রেষণার ভিত্তিতে বিশ্ব ব্যাংক এ অভিযোগ করেছিল। প্রধানমন্ত্রী উল্লেখ করেন, বাংলাদেশ সরকারের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহন করার জন্য মার্কিন কর্মকর্তাদের অনুরোধকারী ব্যক্তির পাঠানো অনেক ই-মেইল উইকিলিক প্রকাশ করেছে।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের, স্থানীয় সংসদ সদস্য এম মোজাম্মেল হক অনুষ্ঠানে বক্তৃতা করেন।

মন্ত্রীবৃন্দ, সংসদ সদস্য, বিরোধীদলীয় নেতা, সেনা বাহিনী প্রধান, আওয়ামী লীগের সিনিয়র নেতৃবৃন্দ এবং সিনিয়র সরকারি কর্মকর্তা এ সময় উপস্থিত ছিলেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents