১১:২১ অপরাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / আন্তর্জাতিক / নতুন জাতীয় পতাকা পেতে যাচ্ছে নিউজিল্যান্ড

নতুন জাতীয় পতাকা পেতে যাচ্ছে নিউজিল্যান্ড

neziland  11.1.15ইন্টারন্যাশনাল ডেস্ক, ১১ ডিসেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): নতুন জাতীয় পতাকা পেতে যাচ্ছে নিউজিল্যান্ড। এ নিয়ে চলমান গণভোটে নীল এবং কালোর উপর একটি রূপালী ফার্ন ( ঢেঁকিশাক জাতীয় উদ্ভিদ) বিশিষ্ট একটি নকশা প্রাথমিকভাবে বিজয়ী হয়েছে। দ্বিতীয় ধাপের ভোটে এটিই টিকে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

গণভোটে দ্বিতীয় অবস্থানে থাকা নকশাটিও প্রায় একই রকম। তবে লাল, সাদা এবং নীল রঙের ব্যবহার রয়েছে এতে।

প্রথম ধাপের চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে আগামী মঙ্গলবার। এখনো দেশের বাইরে অবস্থান করা নাগরিকদের ভোট গ্রহণ বাকি রয়েছে। যদিও তাদের ভোট ফলাফলকে খুব কমই প্রভাবিত করতে পারবে।

neziland3  11.1.15দ্বিতীয় ধাপের ভোট অনুষ্ঠিত হবে আগামী মার্চে। এই ভোটেই নিউজিল্যান্ডের নতুন জাতীয় পতাকার ব্যাপারে সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে যাবে। সাধারণ মানুষেরা বর্তমান পতাকা রাখতে চান নাকি নতুন পতাকা চান আর নতুন চাইলে কেমন চান সেটারও সিদ্ধান্ত হয়ে যাবে এই ভোটে।

নতুন জাতীয় পতাকা নির্বাচনে পাঁচটি নকশা প্রাথমিক বাছাইয়ে টিকে যায়। এই গণভোট ৪৮ শতাংশ ভোটার অংশ নিয়েছেন। ফলে পতাকা নিয়ে নিউজিল্যান্ডবাসী দ্বিধাবিভক্ত বলেই আপাত মনে হচ্ছে।

প্রাথমিকভাবে বিজয়ী এবং রানার আপ পতাকার ডিজাইন করেছেন স্থপতি কাইল লকউড। এতে তিনি নিউজিল্যান্ডের জাতীয় প্রতীক রূপালী ফার্ন এবং সাউদার্ন ক্রস।

neziland2  11.1.15নিউজিল্যান্ডের নতুন জাতীয় পতাকা নির্বাচনের প্রস্তাবটি শক্তভাবে সমর্থন দিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী জন কি। তার যুক্তি, বর্তমান পতাকাটি অস্ট্রেলিয়ার সঙ্গে মিলে যায়। এছাড়া জাতীয় পতাকা ইংল্যান্ডের ইউনিয়ন জ্যাক (Union Jack) সরিয়ে ফেলার সময় হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

সাংবাদিক জামাল খাশোগিকে হত্যায় জড়িত ছিল ১৫ জনের একটি দল

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): তুরস্কের ইস্তাম্বুলের সৌদি দূতাবাসের ভেতরে সাংবাদিক জামাল …

মার্কিন ফার্স্টলেডি মেলানিয়ার বিমানে ধোঁয়া, জরুরি অবতরণ

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৮ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): মার্কিন ফার্স্টলেডি মেলিনিয়া ট্রাম্পকে বহনকারী একটি বিমান …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents