১২:২১ পূর্বাহ্ণ - সোমবার, ১৯ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / বৈশ্বিক টেকসই প্রবৃদ্ধির লক্ষ্যে আইপিআর পুনর্বিবেচনা আহবান প্রধানমন্ত্রীর

বৈশ্বিক টেকসই প্রবৃদ্ধির লক্ষ্যে আইপিআর পুনর্বিবেচনা আহবান প্রধানমন্ত্রীর

ঢাকা, ২৭ সেপ্টেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈশ্বিক টেকসই প্রবৃদ্ধির লক্ষ্যে প্রযুক্তির ক্ষেত্রে প্রবেশাধিকার নিশ্চিত করার জন্য বুদ্ধিবৃত্তিক সম্পত্তি অধিকার (আইপিআর) ব্যবস্থা পুনর্বিবেচনা করতে বিশ্ব নেতাদের প্রতি আহবান জানিয়েছেন।

জাতিসংঘ সদর দফতরে আয়োজিত টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি সংক্রান্ত সংলাপ অনুষ্ঠানে বক্তৃতাকালে বলেছেন, বিদ্যমান বুদ্ধিবৃত্তিক সম্পত্তি অধিকার (আইপিআর) ব্যবস্থা পর্যালোচনা করা প্রয়োজন যাতে জনগণ কৃষি, খাদ্য নিরাপত্তা, স্বাস্থ্য ও বর্জ্য ব্যবস্থাপনা সংক্রান্ত প্রধান প্রযুক্তিগুলোর সুবিধা লাভ করতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বেলজিয়ামের প্রধানমন্ত্রী চার্লস মিশেল সংলাপ অনুষ্ঠানে যৌথভাবে সভাপতিত্ব করেন। জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনের পাশাপাশি ‘ফস্টারিং সাসটেইন্যাবল ইকোনোমিক গ্রোথ এন্ড ট্রান্সফরমেশন এন্ড প্রোমোটিং সাসটেইন্যাবল কনসামপশন এন্ড প্রডাকশন’ শীর্ষক এই সংলাপ অনুষ্ঠিত হয়।

রাষ্ট্র ও সরকার প্রধানগণ আলোচনাকালে আগামী ১৫ বছরে টেকসই উন্নয়ন এজেন্ডা (এসডিজি) বাস্তবায়নের লক্ষ্যে তাঁদের মতামত ব্যক্ত করেন।

সূচনা বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, জাতিসংঘ সাধারণ পরিষদে একটি গণমুখী ও পৃথিবী বান্ধব এজেন্ডা এবং সকলের জন্য বিশেষ উন্নয়নের অঙ্গীকার গ্রহণ করায় তিনি উৎসাহিত হয়েছেন।

তিনি বলেন, এখন আমাদের জনগণের আশা-আকাঙ্খাগুলো আমাদেরকে বাস্তবায়ন করতে হবে। আমাদের সম্মিলিত অঙ্গীকারগুলো বাস্তবায়নের জন্য আমাদের অনেক দেশের সম্পদের প্রয়োজন। একই সময়ে, আমাদেরকে অবশ্যই বৈশ্বিক পর্যায়ে পরিবেশ সৃষ্টির লক্ষ্যে সংশ্লিষ্ট ইস্যুগুলোর সমাধান করতে হবে।

শেখ হাসিনা বলেন, পৃথিবীর সীমিত সম্পদ নিয়ে টেকসই ব্যবস্থাপনা ও প্রাকৃতিক সম্পদের কার্যকর ব্যবহার উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

প্রকৃতির সঙ্গে জীবনযাত্রার সমন্বয় ঘটানোর আহ্বান জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ভোগ হতে হবে ব্যক্তির ‘পছন্দ’ অনুযায়ী যাতে বৈশ্বিক টেকসই উন্নয়নের লক্ষ্যে অঙ্গীকারের প্রতিফলন থাকতে হবে।

শেখ হাসিনা আমাদের অভিন্ন লক্ষ্য অর্জনে একসঙ্গে কাজ করার জন্য বিশ্ব নেতাদের প্রতি আহ্বান জানান।

তিনি বলেন, আমাদের নিশ্চিত করা প্রয়োজন যে, তৃণমূল পর্যায়ের লোকজনও উন্নয়নের সুফল পাবে। উন্নয়নশীল বিশ্বে প্রযুক্তি জনজীবনে পণ্যের ও উৎপাদনে পার্থক্য সৃষ্টি করতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বেসরকারি খাতে ও সুশীল সমাজের দায়িত্বশীল কমূসূচি এবং বিভিন্ন জনগোষ্ঠী ও দেশের মধ্যেকার ব্যবধান কমিয়ে আনার ওপর গুরুত্ব আরোপ করেন।

বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, ডেনমার্কের প্রধানমন্ত্রী, আফ্রিকান ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট, আফ্রিকা ইকোনোমিক কমিশনের নির্বাহী পরিচালক, কিরগিজস্তানের পররাষ্ট্রমন্ত্রী, অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী, স্লোভাকিয়ার পরিবেশ মন্ত্রী, আইএলও মহাপরিচালক, যুক্তরাজ্যের আন্তর্জাতিক উন্নয়ন বিষয়ক মন্ত্রী, নোবেল বিজয়ী কৈলাস সত্যার্থী অন্যান্যের মধ্যে অনুষ্ঠানে বক্তৃতা করেন।

বক্তারা এসডিজি বাস্তবায়নে বিভিন্ন দেশ ও বিশ্বের সামনে বিদ্যমান চ্যালেঞ্জগুলো তুলে ধরেন এবং অভিন্ন সমৃদ্ধির লক্ষ্যে টেকসই ও ভারসাম্যপূর্ণ অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনের বিষয়ে তাদের সুপারিশ ব্যক্ত করেন।

তারা বলেন, বৈশ্বিক জিডিপি প্রবৃদ্ধির ফলে দারিদ্র্য উল্লেখযোগ্য পর্য়ায়ে হ্রাস পেয়েছে। তবুও, বিশ্ব জনসংখ্যার ছয় ভাগের একভাগ একশ’ কোটিরও বেশী মানুষ এখনও দারিদ্র্রের মধ্যে জীবন যাপন করছে।

তারা বলেন, সব ধরণের দারিদ্র্যের অবসান এবং মানুষের মৌলিক চাহিদাগুলো মেটানোর জন্য টেকসই ও বিশেষ উন্নয়ন জরুরি। তারা আরো বলেন, একটি উন্নত জীবনের জন্য প্রত্যেকেরই তাদের আশা-আকাঙ্খা পূরণের সুযোগ থাকা উচিত।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents