৯:০৬ অপরাহ্ণ - মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / জরুরী সংবাদ / একদিকে মানবাধিকারের কথা বলা হচ্ছে, অন্যদিকে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে : মির্জা ফখরুল

একদিকে মানবাধিকারের কথা বলা হচ্ছে, অন্যদিকে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে : মির্জা ফখরুল

fokrul   20.11.14ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ বৃহস্পতিবার বিকালে রাজধানীর রমনায় ইঞ্জিনিয়ার্স ইনিস্টিটিউশনে জাতিসংঘ ঘোষিত মানবাধিকার দিবস উপলক্ষে বিএনপির এক আলোচনা সভায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, মানবাধিকার নিয়ে ‘ডাবল স্ট্যান্ডার্ড’ চলছে।

মানবাধিকার নিয়ে ডাবল স্ট্যান্ডার্ড চলছে মন্তব্য করে ফখরুল বলেন, “একদিকে মানবাধিকারের কথা বলা হচ্ছে, অন্যদিকে মানবাধিকার লঙ্ঘন করা হচ্ছে। যারা লঙ্ঘন করছে, তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়া হচ্ছে না।”

হতাশা প্রকাশ করে মির্জা ফখরুল বলেন, “দেশে শান্তি খুঁজে পাওয়া কঠিন। সারা দেশে অসংখ্য নেতাকর্মী গুম হয়েছে। অনেকেই পঙ্গু। পুলিশ ধরে নিয়ে তাদের পঙ্গু বানিয়েছে। ক্রসফায়ারে যে কত মানুষ নিহত হয়েছে, তা ইতিমধ্যে প্রকাশিত হয়েছে।” এ সময় আবেগাপ্লুত হয়ে পড়েন মির্জা ফখরুল।

প্রধান অতিথির বক্তব্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, “বাংলাদেশের সবকিছুই আছে, আবার কোনো কিছুই নেই। বিচার বিভাগ আছে। কিন্তু স্বাধীনতা কতটুকু আছে, তা নিয়ে মানুষের মনে প্রশ্ন আছে।”

সরকারের পরিবর্তন হবে উল্লেখ করে মওদুদ বলেন, “আমরা হারিয়ে যাওয়া গণতন্ত্র ফিরে পেতে চাই। বিচার বিভাগের স্বাধীনতা ফিরে পেতে চাই। মানবাধিকার ফিরে পেতে চাই। এগুলোর জন্যই আমাদের সংগ্রাম। ছোট শিশুরা বড় হওয়ার আগেই গণতন্ত্র ফিরিয়ে আনতে সংগ্রাম করতে হবে।”

“মসজিদের ইমাম খুন হচ্ছে, বিদেশী নাগরিক খুন হচ্ছে। দেশে গণতন্ত্র নাই বলে এই ধরনের ঘটনা ঘটছে।” বলেন মওদুদ।

নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থা করতে সব গণতান্ত্রিক শক্তিকে ঐক্যবদ্ধ করার ওপর গুরুত্বারোপ করেন মওদুদ। বলেন, গণতান্ত্রিক অধিকার ফিরিয়ে আনা ছাড়া এর কোনো বিকল্প নেই।

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান বলেন, “এরশাদ, আইয়ুবের শাসন গেছে। কিন্তু শেখ হাসিনার যে গুম-খুনের রাজনীতি, তা আগে ছিল না।”

নোমান বলেন, “কথায় কথায় গুম-খুন কারা করছে। এটা কোনো বিচ্ছিন্ন ঘটনা নয়, এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। এখনো প্রতি রাতে কেউ না কেউ উদাও হচ্ছে।”

জনগণ বিএনপির দিকে তাকিয়ে আছে এমনটা উল্লেখ করে নোমান বলেন, “আমরা যদি ফ্যাসিবাদী সরকারের হাত থেকে তাদের রক্ষা করতে না পারি তাহলে জনগণ আমাদের ক্ষমা করবে না।”

দলের আরেক ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ বীর বিক্রম বলেন, “স্বাধীনতার ৪৪ বছর পর এমন বাংলাদেশ দেখতে হবে তা কল্পনা করিনি।”

‘আরও মানুষ গুম হবে’- এমন আশঙ্কা করে হাফিজ বলেন, “শুধু অশ্রু বিষর্জন দিলেই হবে না। শিশুদের কান্না আর কত এভাবে দেখতে হবে! আমাদের রাজপথে নামতে হবে। মানবাধিকার প্রতিষ্ঠিত করতে হবে।”

বিভিন্ন সময় গুম হওয়া বিএনপি-ছাত্রদলের কযেকজন নেতাকর্মীর স্বজনরাও অনুষ্ঠানে বক্তব্য দেন। এ সময় অনুষ্ঠানস্থলের পরিবেশ ভারী হয়ে ওঠে।

আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। আরও বক্তব্য দেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানের মানবাধিকার বিষয়ক উপদেষ্টা অ্যাডভোকেট আসাদুজ্জামান প্রমুখ।

সভা সঞ্চালনা করেন বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক ড. আসাদুজ্জামান রিপন। তিনি জানান, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ পর‌্যন্ত ৫৯ জন গুম হয়েছে।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

বিকল্পের সন্ধানে কোটা বাতিলের প্রজ্ঞাপনে দেরি হচ্ছে : ওবায়দুল কাদের

ঢাকা, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী সরকারি চাকরিতে কোটা …

স্যাটেলাইট মহাকাশে ঘোরায় বিএনপির মাথাও ঘুরছে : মোহাম্মদ নাসিম

ফেনী, ১৩ মে ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ মহাকাশে উৎক্ষেপণ হওয়ায় বিএনপির মাথাও ঘুরছে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents