১০:৩৩ পূর্বাহ্ণ - রবিবার, ১৮ নভেম্বর , ২০১৮
Breaking News
Download http://bigtheme.net/joomla Free Templates Joomla! 3
Home / অর্থনীতি / ৭২ ঘন্টার মধ্যে বাজার থেকে ভিটামিন ‘এ’ বিহীন ভোজ্যতেল তুলে নেয়ার সময়সীমা বেঁধে দিলেন শিল্পমন্ত্রী

৭২ ঘন্টার মধ্যে বাজার থেকে ভিটামিন ‘এ’ বিহীন ভোজ্যতেল তুলে নেয়ার সময়সীমা বেঁধে দিলেন শিল্পমন্ত্রী

Amu  10.12.15ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৫ (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): আজ রাজধানীর এফবিসিসিআই মিলনায়তনে ‘ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন-২০১৩’ এবং ‘ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ বিধিমালা-২০১৫’র ওপর আয়োজিত অবহিতকরণ কর্মশালার উদ্বোধনকালে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু পরবর্তী ৭২ ঘন্টার মধ্যে বাজার থেকে ভিটামিন ‘এ’ বিহীন ভোজ্যতেল তুলে নেয়ার সময়সীমা বেঁধে দিয়েছেন। তিনি আজ বেলা ১২টায় এ কথা বলেন।

মন্ত্রী তার ঘোষণার ৭২ ঘন্টা পর থেকে ভিটামিন ‘এ’ ছাড়া ভোজ্যতেল বাজারে পাওয়া গেলে, ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ অনুযায়ী দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেন। তিনি এ লক্ষ্যে বাজারে বিশেষ অভিযান পরিচালনা করতে বিএসটিআইকে নির্দেশ দেন।

ভোজ্যতেলে বাধ্যতামূলকভাবে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে রিফাইনারি মালিক, ভোজ্যতেল ব্যবসায়ী, আমদানিকারক, মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।

শিল্পমন্ত্রী বলেন, ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ একটি আন্তর্জাতিক কর্মসূচি। জাতিসংঘের গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রেশন (গেইন) এবং ইউনিসেফের সহায়তায় বিশ্বব্যাপী দরিদ্র জনগণের পুষ্টিমান উন্নয়নে এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।

বাংলাদেশে বুদ্ধিদীপ্ত জনগোষ্ঠি গড়ে তোলার লক্ষ্যে সরকার এ কর্মসূচি গ্রহণ করেছে। ভোক্তা পর্যায়ে শতভাগ ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেলের যোগান নিশ্চিত করতে সরকার ‘ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ আইন-২০১৩’ পাস করেছে।

আমির হোসেন আমু বলেন, ব্যবসায়ীদের সামাজিক দায়বদ্ধতা থাকলেও কোনো কোনো রিফাইনারি মালিক এ আইনের বিরোধিতা করে আদালতে রিট করেছিল। জনস্বার্থে আদালত এ রিট খারিজ করে দিয়েছে। এখন থেকে যারাই এ আইন ভঙ্গ করবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। জাতীয় স্বার্থে এ বিষয়ে কোনো ছাড় দেয়া হবে না বলে তিনি হুঁশিয়ার করেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ও ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক মো. লুৎফর রহমান তরফদার। অন্যান্যের মধ্যে শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এবং এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ কর্মশালায় বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের ৬০ থেকে ৭০ ভাগ ভোজ্যতেল এখনও খোলা বিক্রয় হয়। সকলের জন্য ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেল নিশ্চিত করতে হলে, এসব খোলা তেলও ভিটামিন ‘এ’ সমৃদ্ধ করতে হবে। এ লক্ষ্যে আমদানিকৃত খোলা ভোজ্যতেলেও ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের বিষয়টি নিশ্চিত করার তাগিদ দেন তারা।

একই সাথে তারা ভিটামিন ‘এ’ সমৃদ্ধ ভোজ্যতেলের বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে দেশব্যাপী প্রচার অভিযান জোরদারের সুপারিশ করেন। তারা সব ধরনের ভোজ্যতেলে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ করলে কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি হবে না মর্মে প্রচারণা চালানোরও পরামর্শ দেন।

অন্যরা য়া পড়ছে...

Loading...



চেক

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ওমরাহ পালন

ইন্টারন্যাশনাল ডেস্ক, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাতে এখানে পবিত্র …

জনগণ ছেড়ে বিদেশিদের কাছে কেন : ঐক্যফ্রন্টকে ওবায়দুল কাদের

গাজীপুর, ১৯ সেপ্টেম্বর ২০১৮ইং (বাংলা-নিউজ টুয়েন্টিফোর ডটকম): শুক্রবার বিকেলে গাজীপুরের চন্দ্রায় ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক চার লেনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

My title page contents